Hot Posts

6/recent/ticker-posts

চাঁদের দেশে ভারতের পা chandrayaan 3(time) সমস্ত তথ্য। শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে। সরাসরি ( live) দেখুন

 chandrayaan 3 agenda:  চাঁদের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছে ভারতের চন্দ্রযান-3, সমস্ত তথ্য (Chandrayaan 3 all information) জানুন

                                   

chandrayaan 3 agenda, chandrayaan 3 budget, Chandrayaan 3 all information in hindi	,chandrayaan 3

Chandrayaan 3 Update:  মিশনটি সফলভাবে সম্পন্ন করার প্রাথমিক পক্রিয়ায় সাড়া হয়েছে।  অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র। আজ 14 জুলাই দুপুর 2:35 মিনিটে উৎক্ষেপণ হতে চলেছে  লঞ্চ ভেহিকেল মার্ক III (LVM3) থেকে  chandrayaan 3 

                     


Chandrayaan 3 Live Stream: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা অর্থাৎ ISRO (Indian Space Research Organization) চন্দ্রযান-2-এর ব্যর্থতা।

সেই সময়কার সফলতা না পাওয়ার খিদে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের মহাকাশ গবেষকদের উদগ্রীব করেছে।


Chandrayaan 3 Budget 


 এটি পূর্ববর্তী চন্দ্রযান-২ মিশনের ফলো-আপ । সেবার অবতরণের সময়  চ্যালেঞ্জের মুখে পড়ে সফলতা আসেনি। 

 এবার চন্দ্রযান-৩-এর জন্য বাজেট বরাদ্দ প্রায় ₹615 কোটি। সমস্ত সতর্কতা রোভার থেকে ল্যান্ডার পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন।

 

 5 বছর পরে ফের চাঁদে অবতরণের জন্য প্রস্তুত কিন্তু কতো। প্রত্যাশা মতোই চন্দ্রযান-3(  (Chandrayaan 3 launch time) 14 জুলাই 2023 তারিখ রওনা দেবে চাঁদের উদ্দেশ্য। 

 

শুক্রবার দুপুর 2.35 নাগাদ মহাকাশে পাড়ি জমাবে Chandrayaan ।  বিশ্বের নজরও ভারতের এই মিশনের দিকে। চন্দ্রযান-3 এর রোভার চাঁদে ল্যান্ড করাতে পারলেই বড়োসড়ো সফলতা ভারতের কাছে।  আমেরিকা, রাশিয়া ও চিনের পর ভারত আরেকটি দেশ ইতিহাস সৃষ্টি করবে।

চন্দ্র অভিযান চতুর্থ দেশ হিসাবে ভারতের নাম জ্বলজ্বল করবে মহাকাশ গবেষণার ইতিহাসে, যাদের ল্যান্ডার সফলভাবে চাঁদে পৌঁছবে। সফল দেশগুলি যে সহজেই এই জয় পেয়েছে সেটা নয়। অনেক দেশ চাঁদে তাদের মিশন পাঠিয়েছে, কিন্তু বেশিরভাগই ব্যর্থ হয়েছে। 

ভারতও 7 সেপ্টেম্বর, 2019, ভারতের দ্বিতীয় চন্দ্র মিশন ‘চন্দ্রযান-2’ চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার পরে বিচ্ছিন্ন হয় ল্যান্ডারের সংযোগ।

 চাঁদের পৃষ্ঠের দক্ষিণ মেরুতে অবতরণ সম্ভব হয়নি। এবার সেই প্রচেষ্টা আবারও করতে চলেছে ভারত  মহাকাশ গবেষণা সংস্থা।Indian Space Research Organization 



Chandrayaan 3 Mission Countdown


চন্দ্রযান-3 উৎক্ষেপণ নিয়ে  ISRO জাতীয় মহাকাশ সংস্থা একটি টুইট বার্তায় জানায়, তারা একেবারে প্রস্তুত। মিশনটি সফল করতে সমস্ত দরকারি পরীক্ষার সম্পন্ন হয়েছে। 


আরো জানান , মিশনটি  পরিচালিত হবে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে।

  লঞ্চ ভেহিকেল মার্ক III (LVM3) থেকে 14 জুলাই উৎক্ষেপণ করা হবে।  প্রোপেলান্ট মডিউল ‘ল্যান্ডার’ সেটি ‘রোভার’কে এগিয়ে নিয়ে যাবে  100 কিলোমিটার পর্যন্ত ।

  এরপরে সেটি চন্দ্র কক্ষপথে প্রতিস্থাপিত হবে। চাঁদের কক্ষপথ থেকে পৃথিবীর মেরু দৈর্ঘ্য ও প্রস্থ জানতে সংযুক্ত হয়েছে  ‘স্পেকট্রো-পোলারিমেট্রি’ পেলোডকে। পৃথিবী থেকে প্রায় 3 লক্ষ 84 হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে চন্দ্রযান-3 মহাকাশযান।



চন্দ্রযান-3 উৎক্ষেপণের ( Chandrayaan 3 Live)লাইভ স্ট্রিমিং কোথায় দেখবেন?


ঐতিহ্যশালী ঘটনার সাক্ষী থাকতে  দেশবাসী লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে এর আনন্দ উপভোগ করতে পারবে।  ISRO- সরাসরি লাইভ স্ট্রিমিং দেখতে পাবেন। নোটিফিকেশন অন করে রাখলেই আগে থেকে অ্যালার্ট চলে আসবে আপনার ফোনে। আর টিভিতে  দুরদর্শন সেখানে চ্যানেলে লাইভ দেখতে পাবেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ