Hot Posts

6/recent/ticker-posts

আরবিআই (RBI)স্পষ্ট জানালো: বৈধ স্টার চিন্হ সিরিজের যে সকল(Bank Notes) ব্যাঙ্ক নোটগুলি

 রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 27 জুলাই তারা স্পষ্ট জানিয়েছে তারকা (*) চিহ্ন বা স্টার সিরিজের একটি ব্যাঙ্কনোট অন্যান্য আইনি ব্যাঙ্কনোটের যেমন সেইরকম, তারকা প্রতীক যোগ করা হয় নম্বর প্যানেলে, উপসর্গ এবং ক্রমিক নম্বরের মধ্যে ।

                                  

RBI bank notes


 তারকা প্রতীক ব্যাংক নোট শনাক্ত করতে সাহায্য করে যে এটি একটি প্রতিস্থাপিত বা পুনর্মুদ্রিত ব্যাঙ্কনোট, আরবিআই বলেছে। তারকা প্রতীকযুক্ত নোটের বৈধতা নিয়ে সোশ্যাল মিডিয়ায় যে আলোচনা চলছে সেই বিষয়ে স্পষ্ট করলো দেশের শীর্ষ ব্যাংক ।


 একটি ব্যাঙ্কনোটের নম্বর প্যানেলে স্টার চিন্হ অন্তর্ভুক্ত করা হয় এর মাধ্যমে বোঝানো হয় ত্রুটিপূর্ণভাবে মুদ্রিত ব্যাঙ্কনোটের প্রতিস্থাপন হিসাবে এটি ব্যবহৃত হয়েছে। ক্রমিক সংখ্যাযুক্ত মুদ্রা নোটের 100 টুকরা নিয়ে গঠিত একটি প্যাকেটে, কেন্দ্রীয় ব্যাঙ্ক এদিন বিস্তারিত জানায় সাংবাদিক বৈঠকে।


আগস্ট 2006 পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন অনুসারে, জারি করা নতুন নোটগুলি ক্রমিক সংখ্যাযুক্ত ছিল। এই নোটগুলির প্রতিটিতে সম্বলিত থাকতো সংখ্যা এবং অক্ষর সমন্বিত।

 যাতে উপসর্গ সহ একটি স্বতন্ত্র ক্রমিক নম্বর যুক্ত থাকতো।


 এই গুলি 100 পিসের ব্যাংক নোট প্যাকেটে জারি করা হয়।


 ক্রমিক সংখ্যাযুক্ত ব্যাঙ্কনোটের 100 টুকরা যার মাধ্যমে একটি প্যাকেটে ত্রুটিপূর্ণভাবে মুদ্রিত নোটগুলি প্রতিস্থাপনের হয়েছে।সেই কারণে ব্যাঙ্ক স্টার সিরিজ নম্বরিং পদ্ধতি নেওয়া হয়েছে ।


 স্টার সিরিজগুলি অন্যান্য নোট একই কিন্তু উপসর্গ এবং ক্রমিক নম্বরের মধ্যবর্তী স্থানে নম্বর প্যানেলে একটি অতিরিক্ত অক্ষর, স্টার সেটি যোগ করা হয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ